1. admin@unlimitednews24.com : Un24admin :
অসম্ভবকে সম্ভব করেছেন বিআরটিসির চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম
May 24, 2024, 1:53 am

অসম্ভবকে সম্ভব করেছেন বিআরটিসির চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম

  • Update Time : Wednesday, April 3, 2024
  • 158
অসম্ভবকে সম্ভব করেছেন বিআরটিসির চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম
অসম্ভবকে সম্ভব করেছেন বিআরটিসির চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম

বিল্লাল হোসেনঃঃ অসম্ভবকে সম্ভব করেছেন বিআরটিসির চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম। ঘুরে দাঁড়াচ্ছে লোকসানে ডুবে থাকা সরকারি সংস্থা বিআরটিসি। মাসের পর মাস বন্ধ থাকা বেতন এখন নিয়মিত। বন্ধ হয়েছে বাসের লিজিং সিস্টেম। বেড়েছে বাসের সংখ্যা। চলছে ১২শ’রও বেশি বাস। এখন থেকে নিজস্ব কারখানায় বাসের বডি তৈরি করবে এ প্রতিষ্ঠানটি।

সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন বিআরটিসি বছরের পর বছর খুড়িয়ে চলছিল। ধারাবাহিক লোকসানে কর্মীদের বেতনই অনিয়মিত। তবে সরকারি এ সংস্থার চিত্র এখন একেবারেই ভিন্ন।

গত তিন বছরের অনিয়ম-দুর্নীতি কমে এসেছে। বদল এসেছে যাত্রী সেবার মান। আগে সড়কে বিআরটিসির বাসের দেখাই মিলতো না। এখন রাস্তায় নামলেই চোখে পড়ছে। নষ্ট হয়ে পড়ে থাকা বাসগুলো চলাচলের উপযোগী করে রাস্তায় নামানো হয়েছে। লিজে থাকা বাসগুলোও ফেরত আনা হয়েছে।

এই চিত্র রাজধানীর তেজগাঁও ডিপোর। পুরোনো বাসগুলোর মেরামতের কাজে ব্যস্ত শ্রমিকরা। প্রতি মাসে ১০টি বাস চলাচলের উপযোগী করা হচ্ছে। তবে গাজীপুরের প্রধান কারখানায় কাজ চলছে আরও বড় পরিসরে।

পরিসংখ্যান বলছে, ২০২০ সালে বিআরটিসির বাসের সংখ্যা ছিল ১ হাজার ৮শ’ ২৪টি কিন্তু সড়কে চলতো ৮শ’টি। তবে এখন সড়কে বিআরটিসির বাস চলছে ১২শরও বেশি। লিজে আছে ৩০ থেকে ৩৫টি।

আয় ব্যয়ের হিসেবেও বদল এসেছে। ২০১৭-১৮ অর্থবছরে প্রায় ৫ কোটি টাকা লোকসান হয়েছে, পরের বছরে গিয়ে ঠেকে ৭ কোটিতে। ১৯-২০ অর্থ বছরের লোকসান ৩ কোটি টাকার বেশি।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জানালেন, বিআরটিসি এখন লাভে। প্রতি মাসে ১০ কোটি টাকারও বেশি বেতন বোনাস পরিশোধ করা হচ্ছে।

বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, “৬ কোটি ৩০ লাখ টাকা ছিল বেতন, সেই বেতনটুকু দিতে পারেনি। ৪ থেকে ১৭ মাস বেতন বকেয়া আমি এসে পেয়েছি। আমি এসে মার্চ মাসের বেতন দিয়েছি অক্টোবর-নভেম্বর মাসে। সেই বিআরটিসি গত মাসে ১০ কোটি ৬৩ লাখ টাকা বেতন ১ তারিখে দিয়েছে। নিজস্ব আয় থেকে লভ্যাংশ ৭০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। বকেয়া বেতন পরিশোধ করা হয়েছে প্রায় ১৫ কোটি টাকা।”

চেয়ারম্যান জানান, বিআরটিসি এখন থেকে দেশেই বাসের বডি তৈরি করবে। যাত্রী সেবার পরিকল্পনাও করেই এগোচ্ছে প্রতিষ্ঠানটি।

মো. তাজুল ইসলাম বলেন, “আমার যাত্রীসংখ্যা বেড়ে হয়েছে দ্বিগুন, আমাদের আয়ও বেড়েছে ৮০ শতাংশ। তিন বছর যে বিআরটিসি নতুন গাড়ি দিয়ে ৩২ কোটি টাকা আয় করতো সেই বিআরটিসি এখন ৫২ কোটি টাকা আয় করছে পুরাতন গাড়ি দিয়ে। গাড়ী বসার আগে ম্যানেজার বসে যাবে কিন্তু গাড়ি বসতে দেয়া যাবেনা।”

এবারের ঈদে ঘরমুখো মানুষকে সেবা দিতে সাড়ে ৫শ’ দূরপাল্লার বাস নামাবে সংস্থাটি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
© All rights reserved © 2023 unlimitednews24
Web Design By Best Web BD