1. admin@unlimitednews24.com : Un24admin :
নবনিযুক্ত পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর বর্ণাঢ্য কর্মজীবন
May 23, 2024, 9:15 pm

নবনিযুক্ত পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর বর্ণাঢ্য কর্মজীবন

  • Update Time : Monday, January 15, 2024
  • 81
নবনিযুক্ত পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর বর্ণাঢ্য কর্মজীবন
নবনিযুক্ত পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর বর্ণাঢ্য কর্মজীবন

আনলিমিটেড নিউজঃ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের নবনিযুক্ত মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, নানাবিধ বৈশ্বিক অর্থনৈতিক ও পরিবেশগত সমস্যা সত্বেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের জনগণকে বাসযোগ্য পরিবেশ ও উন্নত জীবন দিতে কাজ করবো। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ দায়ী না হলেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সবচাইতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপী জনমত গড়তে কাজ করবো।
নবনিযুক্ত পরিবেশমন্ত্রী আজ সন্ধ্যায় বঙ্গভবনে শপথগ্রহণ অনুষ্ঠানে গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা বলেন।

নবনিযুক্ত পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর বর্ণাঢ্য কর্মজীবন:

খিলগাঁও, সবুজবাগ ও মুগদা নিয়ে গঠিত ঢাকা ৯ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য হিসেবে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং একাদশ জাতীয় সংসদে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন। তিনি ২০২৩ সালের জুন মাসে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হিসেবে নিযুক্ত হন এবং বিশ্বব্যাপী জলবায়ু আলোচনায় বাংলাদেশ ও স্বল্পোন্নত দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ নেতৃত্বের ভূমিকা পালন করেন।
তিনি প্রথম ১৯৯৯ সালে নৌপরিবহন মন্ত্রণালয়ে (বন্দরের দায়িত্বে) এবং তারপরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে (এলজিইডির দায়িত্বে) উপমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হন।
একজন আইন প্রণেতা হিসেবে, তিনি রাষ্ট্রীয় নীতির অন্যতম মৌলিক নীতি হিসেবে পরিবেশ ও জীববৈচিত্র্যের (অনুচ্ছেদ ১৮ক) সুরক্ষা ও উন্নতি সম্পর্কিত বাংলাদেশের সংবিধানে একটি নতুন বিধানের প্রস্তাবের সূচনা করেন।
হেফাজতে নির্যাতনকে অপরাধীকরণ এবং কুষ্ঠরোগ আইন বাতিল করার জন্য ব্যক্তিগত সদস্য আইন প্রবর্তন এবং সফলভাবে চালানো ছাড়া, তিনি প্ল্যানেটারি ইমার্জেন্সির উপর মোশন নিয়েছিলেন – জলবায়ু পরিবর্তন, তীব্রতা এবং দুর্যোগের ফ্রিকোয়েন্সি, সম্পদের স্থায়িত্ব, জীববৈচিত্র্যের ক্ষতি, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনের উপর আলোকপাত করেন। চাপ এবং গ্রহের ওভারশুট।
প্রথম এবং একমাত্র বাংলাদেশী হিসেবে, তিনি ২০১৪-২০১৭ সাল পর্যন্ত জেনেভা ভিত্তিক ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের ২৮ তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। আইপিইউ-এর বর্তমান সদস্যপদ ১৭৯টি জাতীয় সংসদ নিয়ে গঠিত, যেখানে ৪৫ হাজারেরও বেশি সংসদ সদস্য রয়েছে যারা সারা বিশ্বে ৬.৫ বিলিয়ন মানুষের প্রতিনিধিত্ব করে। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত, IPU হল বিশ্বব্যাপী জাতীয় সংসদের সংগঠন এবং বিশ্বব্যাপী সংসদীয় সংলাপ এবং শক্তিশালী সংসদ ও গণতন্ত্র গড়ে তোলার কেন্দ্রবিন্দু।
বর্ণাঢ্য কর্মজীবনে, তিনি সংসদ, সরকার, রাজনৈতিক দল এবং ক্রীড়া প্রশাসনে বিভিন্ন ভূমিকা ও দায়িত্ব পালন করেছেন।
সাবের হোসেন ২০০১-২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (১) ছিলেন ঢাকা বিভাগের দায়িত্বশীল এবং এই সময়ে আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধীদলীয় নেতা মাননীয় শেখ হাসিনার রাজনৈতিক সম্পাদক ছিলেন।
১৯৯৬-২০০১ সালের মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে, তিনি সফলভাবে বাংলাদেশকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্য/টেস্ট মর্যাদায় উন্নীত করেন।
বাংলাদেশ ক্রিকেট বোর্ড স্বাধীনতা দিবস পুরস্কারে ভূষিত হয় এবং বিশ্ব ক্রিকেটে তার সেবার জন্য জনাব চৌধুরীকে এমসিসির সম্মানসূচক আজীবন সদস্যপদ দেওয়া হয়।
তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের একজন স্নাতক এবং বারে প্রবেশের জন্য একাডেমিক পর্যায় শেষ করে ইউনাইটেড কিংডমের ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও রাজনীতিতে যৌথ সম্মান ডিগ্রির পাশাপাশি আইনে ডিপ্লোমা ধারণ করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
© All rights reserved © 2023 unlimitednews24
Web Design By Best Web BD