1. admin@unlimitednews24.com : Un24admin :
৪৩তম বিসিএস: নন-ক্যাডারে ১৩৪২ পদে বিজ্ঞপ্তি প্রকাশ
May 24, 2024, 12:46 am

৪৩তম বিসিএস: নন-ক্যাডারে ১৩৪২ পদে বিজ্ঞপ্তি প্রকাশ

  • Update Time : Thursday, December 14, 2023
  • 117
৪৩তম বিসিএস: নন-ক্যাডারে ১৩৪২ পদে বিজ্ঞপ্তি প্রকাশ
৪৩তম বিসিএস: নন-ক্যাডারে ১৩৪২ পদে বিজ্ঞপ্তি প্রকাশ

আনলিমিটেড নিউজঃ ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে শূন্য পদে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে নন-ক্যাডারে মোট শূন্য পদের সংখ্যা ১ হাজার ৩৪২টি। পদগুলোর মধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি। এসব পদে প্রার্থীদের কাছ থেকে পছন্দক্রম চেয়েছে পিএসসি।

বৃহস্পতিবার রাতে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাসের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আগামী ১৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে প্রার্থীরা অনলাইনে পছন্দক্রম দিতে পারবেন। এ প্রক্রিয়া চলবে ১৯ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। পছন্দক্রম ফরম পূরণের নির্দেশাবলী পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৩তম বিসিএসে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্য হতে যারা ‘নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০২৩’ অনুযায়ী নবম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহী তাদের কাছ থেকে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে, এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাইপূর্বক সুপারিশের জন্য ১ হাজার ৩৪২টি পদে পছন্দক্রম দেওয়ার জন্য অনলাইনে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪’ অনুযায়ী ক্যাডার পদে সুপারিশের পর অবশিষ্ট প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার পদে সুপারিশের কার্যক্রম গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এদিকে, পরবর্তীতে নন-ক্যাডার পদের সংখ্যা আরও বাড়তে-কমতে পারে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে পিএসসি। এ বিষয়ে বলা হয়েছে, ‘সরকারের নিকট হতে প্রাপ্ত শূন্য পদের অধিযাচনের ভিত্তিতে কমিশন, সময়ে সময়ে, রাষ্ট্রীয় প্রয়োজনে সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিজ্ঞাপিত প্রদের সংখ্যা হ্রাস বা বৃদ্ধি করতে পারবে।

অন্যদিকে বিজ্ঞপ্তির শর্তের অংশ বলা হয়েছে, পিএসসির ২০২৩ সালের ১০ম বিশেষ সভার সিদ্ধান্ত মোতাবেক ‘দেশের বেকার সমস্যার তীব্রতা বিবেচনায় এবং আবেদনকারীর চাকরি পাওয়ার সম-অধিকার অক্ষুণ্ন রাখার স্বার্থে এর আগে ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত প্রার্থীদেরকে নন-ক্যাডার পদে সুপারিশ করা যাবে না। যদি কোনো আবেদনকারী নন-ক্যাডার পদে কোনো উচ্চতর গ্রেডে সুপারিশপ্রাপ্ত হয়ে থাকেন, তাকে তার সুপারিশপ্রাপ্ত গ্রেডের নিম্নতম গ্রেডে সুপারিশ করা যাবে না। তবে সমগ্রেডের ভিন্ন পদে সুপারিশ করা যাবে।’

২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০২২ সালের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। গত ২০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
© All rights reserved © 2023 unlimitednews24
Web Design By Best Web BD