1. admin@unlimitednews24.com : Un24admin :
বই উৎসব চলবে টানা ১৫ দিন
July 13, 2024, 3:51 am

বই উৎসব চলবে টানা ১৫ দিন

  • Update Time : Monday, December 11, 2023
  • 141
বই উৎসব চলবে টানা ১৫ দিন
বই উৎসব চলবে টানা ১৫ দিন

আনলিমিটেড নিউজঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২০২৪ সালের বই উৎসব পিছিয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছিল। তবে সেই শঙ্কা আর নেই। এবারও বছরের প্রথম দিনই বই উৎসব উদ্বোধন করা হবে। আর আনুষ্ঠানিকভাবে বই বিতরণ চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। অর্থাৎ, ২০২৪ সালের বই উৎসব চলবে টানা ১৫ দিন।

১৫ জানুয়ারির মধ্যেই প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শেষ হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং সংশ্লিষ্টরা এমন পরিকল্পনাই করছেন।

আগামী ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। নির্বাচনি আয়োজনের শুরু থেকে ভোটের পরদিন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় ছাড়া আগে ও পরে ১৫ জানুয়ারি পর্যন্ত বই বিতরণ এবং ভর্তি কার্যক্রম চলবে।

এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, ১ জানুয়ারিই বই উৎসব করার পরিকল্পনা রয়েছে। বই বিতরণ চলবে ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত। বই বিতরণ ও ভর্তি প্রক্রিয়া রয়েছে ১৫ জানুয়ারির মধ্যে শেষ করতে হবে। এতে শ্রেণি কার্যক্রমও যথাসময় শুরু করা যাবে। এসব বিষয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে।

বই ছাপা সংক্রান্ত বিষয়ে তিনি বলেন, বেশিরভাগ বই ছাপার কাজ শেষ। নতুন কারিকুলামের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বই চলে গেছে। এক সপ্তাহের মধ্যে অষ্টম ও নবম শ্রেণির বই পৌঁছে যাবে।

৩০ কোটির বেশি পাঠ্যবই বিতরণ করা হবে

এনসিটিবি জানায়, ২০২৪ শিক্ষাবর্ষে মোট ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩৫৪ জন শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭টি পাঠ্যবই ও শিক্ষক সহায়িকা বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক-প্রাথমিক ৩০ লাখ ৮০ হাজার ২০৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৬১ লাখ ৯৩ হাজার ৮৭৮টি পাঠ্যবই। প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ২৮৪ জনকে দেওয়া হবে ৮ কোটি ৭৪ লাখ ৪ হাজার ৬৯৭টি পাঠ্যবই।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৮৫ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ লাখ ৫ হাজার ৩১টি পাঠ্যবই। এছাড়া প্রাথমিক স্তরের ইবতেদায়ি প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩০ লাখ ৯৬ হাজার ৬০৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ২ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ৭৭৬টি পাঠ্যবই।

মাধ্যমিক স্তরের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ কোটি ৪ লাখ ৯০ হাজার ১০৭ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১৩ কোটি ২৩ লাখ ৬১ হাজার ৭৬৭টি পাঠ্যবই। দাখিল ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ২৪ লাখ ২৩ হাজার ৩৪৮ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৪ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৬৪২টি পাঠ্যবই।

ইংরেজি ভার্সনের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ৭৩ হাজার ৮৫৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১১ লাখ ৭২ হাজার ৫৭টি পাঠ্যবই। কারিগরি ট্রেডের জন্য ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ৫৩৪ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ৩৪ লাখ ৯৪ হাজার ৭০২টি পাঠ্য বই। এসএসসি ভোকেশনাল ৬ হাজার ১৫ জন শিক্ষার্থীকে দেওয়া হবে ১ লাখ ৭৯ হাজার ২৯৫টি পাঠ্য বই। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য দেওয়া হবে ৭২৮টি বই।

এছাড়া শিক্ষকদের জন্য ৪০ লাখ ৯৬ হাজার ৬২৮টি শিক্ষক সহায়িকা দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
© All rights reserved © 2023 unlimitednews24
Web Design By Best Web BD